বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

ভারতের জন্য আকাশ খুলে দিল পাকিস্তান

ভারতের জন্য আকাশ খুলে দিল পাকিস্তান

স্বদেশ ডেস্ক: ভারতের বেসামরিক বিমান চলাচলের জন্য নিজেদের আকাশপথ আবারও উন্মুক্ত করে দিয়েছে পাকিস্তান। গতকাল পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ কথা জানায়। এ ঘোষণার পর থেকেই ভারতের যাত্রীবাহী বিমানগুলো পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে। খবর রয়টার্স।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কাশ্মীরে জঙ্গি হামলার প্রেক্ষাপটে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি দেখা দিয়েছিল। সেই সময় পাকিস্তান ভারতের বিমানের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছিল। এতে বেশ অসুবিধার মধ্যে পড়তে হয়েছে ভারতের বিমান কর্তৃপক্ষকে। আন্তর্জাতিক বিমান চলাচলের একটি প্রধান রুটের মাঝখানে পাকিস্তানের অবস্থান।

ওই নিষেধাজ্ঞার কারণে প্রতিদিন শত শত বাণিজ্যিক ও কার্গো ফ্লাইটের চলাচলে বিড়ম্বনা তৈরি হয়, যাত্রীদের বিমান যাত্রায় আরও বেশি সময় প্রয়োজন হয় এবং এয়ারলাইনসগুলোকে বাড়তি জ্বালানি খরচ গুনতে হয়।

পাকিস্তানের বেসামরিক বিমান পরিবতন কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানায়, এয়ার ট্রাফিক সার্ভিস রুটে (এটিএস) প্রকাশিত সব ধরনের বেসামরিক বিমান চলাচলের জন্য পাকিস্তানের আকাশপথ উন্মুক্ত হয়েছে এবং এটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। ভারত পাকিস্তান উপমহাদেশের চিরবৈরী দুই দেশ। দেশভাগের পরবর্তী খুব কম সময়ে এই দেশ দুটির মধ্যে সম্পর্ক ভালো থেকেছে। এর অন্যতম কারণ কাশ্মীর ইস্যুতে।

এ বছর ফেব্রুয়ারি মাসে ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় আধা সামরিক বাহিনীর ৪০ জওয়ান নিহত হন। সেই হামলার প্রতিশোধ নিতে কয়েক দিনের মাথায় পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করে বালাকোটে জঙ্গি আস্তানায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় ভারত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877